নবীজী সব দেখতে ও শুনতে পান


নবিজী সব দেখতে পান ও শুনতে পারেন


নবিজী সাল্লাল্লাহু আলাইহী ওয়াসাল্লাম বলেছেন-
إنّى أرى مالا ترونَ وأسمعُ مالا تسمعونَ
আমি সেসব কিছু শুনতে পাই যা তোমরা শুনতে পাওনা এবং সেসব কিছু দেখতে পাই যা তোমরা দেখতে পাওনা।

সুত্র:-তিরমিযি -জামেউস সহীহ,আবওয়াবুয যুহুদ ৪/১৪৫,হাদীস ২৩১২;
ইবনে মাজাহ-আস সুনান ৪/৫০৫, কিতাবুয যুহুদ,হাদীস নং ৪১৯০;
মাসনাদু আহমদ৫/১৭৩;
মাসনাদু বাযযার ৯/৩৫৮,হাদীস নং ৩৯২৫;
মুসতাদরাক ২/৫১০, হাদীস নং ৮৬৩৩,৮৭২৬;
বায়হাকী-সুনানে কুবরা ৭/৫২;
আলবানী(নামদারী আহলে হাদীসদের গুরু)-সিলসিলাতুল আহাদীসুস সহীহা ৪/২৯৯,হাদীস নং ১৭২২;

নবিজী সাল্লাল্লাহু আলাইহী ওয়াসাল্লাম আরো বলেন –
فو الّذى نفسى بيدهِ انى لأراكم من خلفى كما أراكم من بين يديَّ
যেই মহান সত্তার হাতে আমার প্রান তার শপথ, আমার পিছন থেকে আমি তোমাদেরকে ঠিক সেরকমই দেখতে পাই যেরকম আমার সামনে থেকে দেখতে পাই।

সুত্র:-সুনান নাসাঈ-কিতাবুল ইমামাহ,হাদীস নং ৮১৪;
নাসাঈ-সুনানে কুবরা ১/২৮৮,হাদীস নং ৮৮৭;
মসনাদে আবু ইয়ালা ৬/৪৬,২২৮ হাদীস নং ৩২৯১,৩৫১৪;

অতএব বুঝা গেলো আল্লাহ তাআলা আমাদের নবিকে সব কিছু দেখার ও শুনার ইখতেয়ার দিয়েছেন।
নবীজী সব দেখতে ও শুনতে পান নবীজী সব দেখতে ও শুনতে পান Reviewed by মইনীয়া যুব ফোরাম on 9:51 PM Rating: 5

No comments:

Powered by Blogger.